আবহাওয়া:
anindabangla

২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ , বুধবার , ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
গৌরীপুরের শুভ্র হত্যার অন্যতম আসামী খায়রুল গ্রেফতার আইএমইডি সচিব কর্তৃক রেঞ্জ কমান্ড এ্যান্ড কন্ট্রোল সেন্টার পরিদর্শন ধর্ষণ প্রতিরোধে ৯৯৯; ময়মনসিংহ জেলা পুলিশের প্রচারণা ময়মনসিংহ ডিবি’র অভিযানে ৫০০ পিস ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজীব উল আহসান এর ছোট গল্প : লাথি ময়মনসিংহ ডিবি’র অভিযানে ইয়াবা ও হেরোইনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার ন্যায্য অধিকার আদায়ে আজীবন সংগ্রামী ছিলেন অ্যাড. আনিসুর রহমান খান গৌরীপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতাকে কুপিয়ে হত্যা ময়মনসিংহের আমীর আহম্মদ চৌধুরী রতন ‍স্যার আর নেই স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গা উৎসব পালনে সিটিকর্পোরেশনের মতবিনিময় সভা

অনিন্দ্যবাংলা ডেস্ক: করোনাকালীন এই সময়ে সবচেয়ে যে দুটি জিনিস গুরুত্বপূর্ণ তা হচ্ছে মাস্ক ব্যবহার ও হাত পরিষ্কার রাখা। অনেকেই স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত হাত পরিষ্কারের জন্য হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন। তবে শুধুমাত্র যেসব স্থানে সাবান দিয়ে হাত ধোয়া মুশকিল সেখানেই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে, ভাইরাস থেকে সুরক্ষা পেতে হ্যান্ড স্যানিটাইজার উপকারী ঠিকই কিন্তু এর অতিরিক্ত ব্যবহারে ত্বকসহ শরীরের নানা ক্ষতি হতে পারে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ের নিউরোলজিস্ট এবং ক্লিনিকাল সহযোগী অধ্যাপক ড. ক্রিস নরিস অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কিছু পার্শ্ব প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন। যেমন-

১. হ্যান্ড স্যানিটাইজার অ্যান্টিসেপটিক ধরনের পণ্য। এর অতিরিক্তি ব্যবহারে ত্বকে সমস্যা তৈরি হয়। ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে চুলকানি ও অ্যালার্জির সঙ্গে একজিমা পর্যন্ত হতে পারে।

২. অ্যালকোহল ভিত্তিক এমন কিছু হ্যান্ড স্যানিটাইজার রয়েছে যা ট্রাইক্লোসান বা ট্রাইক্লোকার্বান নামে একটি অ্যান্টিবায়োটিক যৌগ নিয়ে গঠিত। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, ট্রাইক্লোসান স্বাস্থ্যঝুঁকি বাড়ায়। এর অত্যাধিক ব্যবহারের ফলে উর্বরতা, ভ্রূণের বিকাশ বাধাগ্রস্ত হয়। কখনও কখনও অ্যাজমার সমস্যাও তৈরি করে।

৩. হ্যান্ড স্যানিটাইজারে উপস্থিত ট্রাইক্লোসান হরমোনের সমস্যাও সৃষ্টি করে। ব্যাক্টেরিয়াগুলি অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের সাথে খাপ খাইয়ে যায়, যা  অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী স্ট্রেন তৈরি করে।

৪. হ্যান্ড স্যানিটাইজারে থাকা ট্রাইক্লোসান মানবদেহের প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়। ফলে মানবদেহ অ্যালার্জির জন্য আরও বেশি সংবেদনশীল হয়ে ওঠে।

৫.খুব বেশি সুগন্ধযুক্ত হ্যান্ড স্যানিটাইজারে ফ্যাটিলেটস এবং প্যারাবেন্সের মতো বিষাক্ত রাসায়নিক থাকায় প্রজনন ক্ষমতা কমে যেতে পারে। এমনকী শারীরিক বৃদ্ধিও ক্ষতিগ্রস্ত হতে পারে।

৬.অনেক হ্যান্ড স্যানিটাইজারে অ্যালকোহল খুব উচ্চ মাত্রায় থাকায় বিষক্রিয়ার ঘটনা ঘটতে পারে। যেহেতু স্যানিটাইজারগুলি হাতের কাছে সহজেই পাওয়া যায়, অনেকেই আত্মহত্যার মানসিকতা নিয়ে বা ভুলক্রমে এটা সেবন করতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, হ্যান্ড স্যানিটাইজার হাত পরিষ্কার বা জীবাণু ধ্বংসের ভালো বিকল্প। কিন্তু এটা শরীর থেকে ময়লা অপনারণ করে না।  এ কারণে শুধুমাত্র সাবান পানির ব্যবস্থা না থাকলেই এটা ব্যবহার করা উচিত।





গৌরীপুরের শুভ্র হত্যার অন্যতম আসামী খায়রুল গ্রেফতার

আইএমইডি সচিব কর্তৃক রেঞ্জ কমান্ড এ্যান্ড কন্ট্রোল সেন্টার পরিদর্শন

ধর্ষণ প্রতিরোধে ৯৯৯; ময়মনসিংহ জেলা পুলিশের প্রচারণা

ময়মনসিংহ ডিবি’র অভিযানে ৫০০ পিস ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার

রাজীব উল আহসান এর ছোট গল্প : লাথি

ময়মনসিংহ ডিবি’র অভিযানে ইয়াবা ও হেরোইনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

ন্যায্য অধিকার আদায়ে আজীবন সংগ্রামী ছিলেন অ্যাড. আনিসুর রহমান খান

গৌরীপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতাকে কুপিয়ে হত্যা

ময়মনসিংহের আমীর আহম্মদ চৌধুরী রতন ‍স্যার আর নেই

স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গা উৎসব পালনে সিটিকর্পোরেশনের মতবিনিময় সভা

সেনাবাহিনীতেই ফিরে যাচ্ছেন  মমেকহা  পরিচালক ব্রিগেডিয়ার নাসিরউদ্দিন   

জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন শিক্ষা অফিসার জীবন আরা বেগম

ময়মনসিংহে তিনজনের করোনা ভাইরাস সনাক্ত

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা বিষয়ক জরুরি তথ্য

ময়মনসিংহের তারাকান্দায় ৫ জন করোনায় আক্রান্ত !

শেখ হাসিনার একান্ত আদর্শের সৈনিক মোহনগঞ্জের পরীক্ষিত ছাত্রনেতা কামরুজ্জামান

করেনা সংকটে হত দরিদ্রদের সাহায্যে এগিয়ে আসলেন বিমান চেয়ারম্যান সাজ্জাদুল হাসান

ময়মনসিংহের জাস্টিন ট্রুডু; মেয়র ইকরামুল হক টিটু

ময়মনসিংহে আকুয়ায় র‌্যাবের অভিযানে টিসিবির সয়াবিন তেল উদ্ধার : আটক

তপন দত্তের কবিতা : এ যাত্রায় যদি বেঁচে যাই

Top