anindabangla

১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , রবিবার , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ


অনিন্দ্যবাংলা ডেস্ক : অবশেষে কাবুল ছাড়লো যুক্তরাস্ট্র। তালেবানদের বেঁধে দেয়া সময়ের মধ্যই গতকাল যুক্তরাজ্যের শেষ বিমানটি কাবুল ছেড়েছে। এর মাধ্যমে আফগানিস্তানে থাকা ব্রিটিশ সেনা ও নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ সমাপ্ত করল দেশটি।

আফগানিস্তানে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত লওরি ব্রিস্টো বলেন, প্রায় ১৫ হাজার ব্রিটিশ নাগরিক, আফগান স্টাফ এবং ঝুঁকিতে থাকা অন্য মানুষদের যুক্তরাজ্যে সরিয়ে নেওয়া হয়েছে। আফগানিস্তানের মানুষের প্রতি যুক্তরাজ্যের দায়বদ্ধতা চলমান থাকবে।

এক টুইট বার্তায় যুক্তরাজ্যের এই রাষ্ট্রূদূত বলেন, অপারেশন সমাপ্তি ঘোষণার সময় এসেছে। কিন্তু এখনও যারা আফগানিস্তান ত্যাগ করতে চায় আমরা তাদের ভুলে যায়নি। তাদের সহায়তায় যা করা যায় যুক্তরাজ্য তা করবে। তিনি আরও বলেন, আমরা সাহসীদের কখনও ভুলি না। তাদের নিরাপদে ও শান্তিতে থাকার অধিকার রয়েছে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের সাবেক শাসক গোষ্ঠী তালেবান কাবুল দখলে নেয়। এরপর হাজারো আফগান নাগরিক দেশ ছাড়তে বিমানবন্দরে ভিড় করেন। বিগত ২০ বছর তালেবানের বিরুদ্ধে যুদ্ধে এই নাগরিকরা পশ্চিমা সামরিক বাহিনীকে বিভিন্নভাবে সহায়তা করেছে। তালেবান ফের আফগানিস্তানের ক্ষমতায় আসায় ভয়ে তারা দেশ ছাড়তে চাইছেন।

তালেবান কাবুল দখলের পর অন্তত ১ লাখের বেশি আফগান নাগরিক যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন।





দেশ প্রপার্টিজ

করোনায় মানবিক সাহায্য দিন

রুমা বেকারী

করোনা ভাইরাস নিয়ে সতর্কীকরণ

নিত্যদিন বা উৎসবে,পছন্দের ফ্যাশন

ময়মনসিংহ সিটি কর্পোরেশন

Top
Top