anindabangla

১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , রবিবার , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ


অনিন্দ্যবাংলা ডেস্ক : লিওনেল মেসি। পৃথিবী জোড়া ফুটবলারের নাম।  সর্বোচ্চ ম্যাচ খেলার হ্যাভিয়ের মাশ্চেরানোর দখলে থাকা রেকর্ডটা ছুঁয়ে ফেলেছিলেন আগের ম্যাচেই। কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলে আর্জেন্টিনার সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার বনে গিয়েছেন লিওনেল মেসি। পেছনে ফেলেছেন সাবেক আর্জেন্টাইন অধিনায়ককে।

মাশ্চেরানো আর মেসির আন্তর্জাতিক ফুটবলে অভিষেকটা হয়েছিল কাছাকাছি সময়ে। ২০০৪ সালে মাশ্চেরানো আর এর পরের বছর মেসি। এরপর আর্জেন্টাইন ফুটবলের অবিসংবাদিত নেতাই বনে গিয়েছিলেন দু’জনে। মাশ্চেরানোর যাত্রা শেষ হয় গেল বিশ্বকাপের পরপরই।

২০১৮ সালে ১৪ বছরের ক্যারিয়ার শেষ করেন ১৪৭টি ম্যাচে খেলে। এর আগে ছাড়িয়ে গিয়েছিলেন আরেক কিংবদন্তি হ্যাভিয়ের জানেত্তির রেকর্ড। মাশ্চেরানোর আগে আর্জেন্টিনার জার্সি গায়ে তৎকালীন সর্বোচ্চ ১৪২ ম্যাচের রেকর্ড ছিল তার দখলে। সে রেকর্ডটা মাশ্চেরানো ভেঙেছিলেন। মেসি আজ পেছনে ফেললেন তাকে। ১৪৮ টি ম্যাচ নিয়ে আর্জেন্টিনার সর্বোচ্চ ম্যাচ খেলার কীর্তি এখন মেসির দখলেই।

রেকর্ড গড়ার ম্যাচে মেসি নিজেও দিয়েছেন দারুণ এক পারফর্ম্যান্স। ম্যাচের ষষ্ঠ মিনিটে সতীর্থ আলেসান্দ্রো পাপু গোমেজকে দারুণ এক লব পাস দিয়ে করিয়েছেন গোল। এরপর ৩২ মিনিটে পেনাল্টি থেকে করলেন একটি, টুর্নামেন্টে ‘ওপেন প্লে’ থেকে নিজের প্রথম গোলের দেখাও পেলেন এর একটু পরেই। তাতে চলে গিয়েছিলেন হ্যাটট্রিকের খুব কাছে। দ্বিতীয়ার্ধে বলিভিয়া গোলরক্ষক লাম্পে বাঁধা হয়ে না দাঁড়ালে হয়তো পেয়ে যেতেন সেটাও। সেটা না হলেও শেষমেশ আর্জেন্টিনা ম্যাচটা জিতেছে ৪-১ গোলে। গ্রুপশ্রেষ্ঠত্ব নিশ্চিত করে উঠে গেছে কোয়ার্টার ফাইনালেও।

উল্লেখ্য, আর্জেন্টিনার জার্সি গায়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটিও মেসিরই দখলে। ২০১৬ সালে কোপা আমেরিকায় যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিনি করেন জোড়া গোল। তাতেই ৫৪ গোল করে তৎকালীন সর্বোচ্চ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছাড়িয়ে যান আর্জেন্টাইন অধিনায়ক। বর্তমানে তিনি ছুটছেন দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ গোলদাতা পেলের পেছনে। ৭৭ গোল করা ব্রাজিল কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে মেসির চাই আর মাত্র ৪ গোল।





দেশ প্রপার্টিজ

করোনায় মানবিক সাহায্য দিন

রুমা বেকারী

করোনা ভাইরাস নিয়ে সতর্কীকরণ

নিত্যদিন বা উৎসবে,পছন্দের ফ্যাশন

ময়মনসিংহ সিটি কর্পোরেশন

Top
Top