[google-translator]
আবহাওয়া:
anindabangla

১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , শনিবার , ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
নকশা বহির্ভূত ভবন নির্মাণের কাজ স্থগিতের নির্দেশ দিয়েছে মসিক রাজীব আহসানের ছোট গল্প : কাব্যগুলো এমন হয় না কেন? পার্কে গার্ডেন বাতি স্থাপন উদ্বোধন করলেন মেয়র ইকরামুল হক টিটু  ডিএমপি গোয়েন্দা পুলিশের অভিযানে ৪০ কেজি গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী গ্রেফতার ! নেত্রকোণার দুর্গাপুরে শতবর্ষী পদ্মপুকুর হচ্ছে অট্টালিকা ! ময়মনসিংহ ডিবি’র অভিযানে চাঁদাবাজ, জুয়ারী, মাদক ব্যবসায়ীসহ ১১জন গ্রেফতার, বিদেশী মদ উদ্ধার! বঙ্গবন্ধু ফাউন্ডেশন” ২১ সদস্য বিশিষ্ট ভারতীয় কমিটির অনুমোদন খালিয়জুরীতে মুক্তিযোদ্ধাদের কম্বল দিলেন সাজ্জাদুল হাসান ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে মাদ্রাসার ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ দুর্গাপুরে রোগীদের পাশে ইউএনও

অনিন্দ্যবাংলা ডেস্ক: মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আযহা। ঘর গোছানো বা পোশাকের প্রস্তুতির পর নিজেদের আমরা ভিন্নভাবে সাজাই ঈদের দিনই। আগে থেকেই প্রত্যেকে ঠিক করে রাখি কীভাবে সাজব, কখন কী পোশাক পরব ইত্যাদি। আর তাই ফেসিয়াল, চুল কেটে ফেলা, ম্যানিকিউর পেডিকিউর, ভ্রু প্লাকসহ এসব কাজ আগে থেকে করে ফেলা ভাল। এতে সৌন্দর্যটা ফুটে ওঠে খুব ভালোভাবে। এরপর ঈদের মেকআপ। ওই দিন বিভিন্ন ধাপে মেকআপ করতে হবে। কারণ, একেক সময় একেকভাবে নিজেকে উপস্থাপন করলে দেখতে অনেক ভালো লাগে। তবে উৎসবের ধরন, বয়স, সময় ও পরিবেশ খুব গুরুত্বপূর্ণ। স্বাচ্ছন্দ্যের বিষয়টিকে প্রাধান্য দিয়ে, ঈদের জন্য আমরা নিজেদের সাজিয়ে নিতে পারি যেকোন সাজে।

কামিজে সকালের সাজ
ঈদের দিন সকালে বাড়িতে কাজের চাপ বেশি থাকে। তাই এসময় কটন সালোয়ার-কামিজ আরামদায়ক হতে পারে। মেকআপের ক্ষেত্রে সাথে হালকা ফাউন্ডেশন, ফেস পাউডার, লিপিস্টিক আর কাজল দিয়ে সাজলে মানিয়ে যাবে বেশ। তবে গাঢ় আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। আর পোশাকের সাথে মানানসই লিপস্টিকও গাঢ় রঙের হতে পারে। তবে গরমকারণে চুল খোলা না রেখে পাঞ্চ ক্লিপ দিয়ে আটকে নিলে স্বাচ্ছন্দ্যদায়ক হবে।

দুপুরের সাজ হতে পারে ইচ্ছেমতো
সকালের চেয়ে দুপুরের সাজ আরও বেশি দীপ্তিমান হতে হবে। দুপুরের আলোকিত সময়ে প্রসাধনীর রং উজ্জ্বল হতে হবে। চোখে গাঢ় করে কাজল দিতে পারেন আর লিপস্টিক হতে পারে একটু গাঢ় রঙের। গালে বুলিয়ে নিতে পারেন কিছুটা চকচকে রোজ পাউডার, লাগিয়ে নিতে পারেন চোখের ওপরে পোশাকের সঙ্গে রং মিলিয়ে আইশ্যাডো বা কালার পেনসিল। এ সাজে আপনাকে দেখাবে উজ্জ্বল ও দীপ্তিময়। সারা দিন বেড়ানো কিংবা মেহমানদারির পর সবাই কিছুটা ক্লান্ত হয়ে পড়তে পারে। এরপর আবার রাতে দাওয়াতে যাওয়ার পরিকল্পনা থাকে। তাই সহজেই ক্লান্তি যেন ভর না করে এ জন্য ত্বকের টোনিং করা প্রয়োজন।

রাতের সাজ
সারা দিনের সাজের ঠিক বিপরীত হবে রাতে। রাতের সাজ হতে হবে গাঢ় এবং ভারী। বাঙালি নারীর শাড়িতেই পূর্ণ সৌন্দর্য প্রকাশ পায়। রাতের কোনো দাওয়াতে গেলে চড়া রঙের শাড়ি বেছে নিতে পারেন যেকোনো বয়সীরা। মুখে একটু পুরু করে ফাউন্ডেশন লাগিয়ে ফেস পাউডার বা নরমাল সাদা পাউডার লাগিয়ে নিন। এতে আপনার ত্বকের কোনো দাগ চোখে পড়বে না। চোখের ওপরে মোটা করে আইলাইনার আর চোখের নিচেও টেনে দিতে পারেন মোটা করে কাজল। রাতের সাজে চোখে মাশকারা, আইলাইনার ও গাঢ় রঙের শ্যাডো ব্যবহার করলে ভালো লাগবে। ঠোঁটে গাড় লিপস্টিক, হাতভর্তি চুড়ি, গলায় ও কানে গয়না মোহনীয় করে তুলবে নারীর সাজসজ্জা। তবে ঠোঁটে গ্লস লিপস্টিকও দিতে পারেন। রাতের সাজে গ্লস লিপস্টিক একটা আলাদা আভিজাত্য। শেষে ব্লাশনের ব্যবহার সাজকে পরিপূর্ণ করে তুলবে।

কমন পোশাকের ক্ষেত্রে সাজের ধরন
পশ্চিমা ধাঁচের পোশাকগুলোকে বলা হয় কমন পোশাক। আর তরুণীদের পছন্দের তালিকার শুরুতেই থাকে এ জাতীয় পোশাক। এর মধ্যে রয়েছে শার্ট, জিনস, টপস, ফতুয়া, স্কার্ট ইত্যাদি। এ ধরনের পোশাকের সাথে হালকা সাজই মানানসই। মুখে হালকা বেজ মেকআপ, চোখে আইলাইনার বা কাজল, আইশ্যাডো, মাশকারা লাগানো যেতে পারে। পাশাপাশি ঠোঁটে হালকা রঙের লিপস্টিক আর হাতে, কানে, গলায় সাদামাটা কিছু জুয়েলারি দিয়ে নিজেকে অসাধারণ করে তোলা যায় অনায়াসেই। চুলগুলো ছেড়ে রাখা যেতে পারে। আবার পনিটেল করে নিলেও ভালো লাগবে, পাশাপাশি স্বস্তিও থাকবে।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আর এ দিনে মন খারাপ করে বা রাগ করে থাকলে সাজসজ্জা ভালো হলেও সবকিছুই ফিকে হয়ে যায়। তাই বাইরের সাজের চেয়ে মনের সাজের বেশি প্রয়োজন। আর বাইরের সাজ অবশ্যই হওয়া চাই আবহাওয়া, পরিবেশ পরিস্থিতি ও ধর্মীয় চেতনাকে ধারণ করে।





নকশা বহির্ভূত ভবন নির্মাণের কাজ স্থগিতের নির্দেশ দিয়েছে মসিক

রাজীব আহসানের ছোট গল্প : কাব্যগুলো এমন হয় না কেন?

পার্কে গার্ডেন বাতি স্থাপন উদ্বোধন করলেন মেয়র ইকরামুল হক টিটু 

ডিএমপি গোয়েন্দা পুলিশের অভিযানে ৪০ কেজি গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী গ্রেফতার !

নেত্রকোণার দুর্গাপুরে শতবর্ষী পদ্মপুকুর হচ্ছে অট্টালিকা !

ময়মনসিংহ ডিবি’র অভিযানে চাঁদাবাজ, জুয়ারী, মাদক ব্যবসায়ীসহ ১১জন গ্রেফতার, বিদেশী মদ উদ্ধার!

বঙ্গবন্ধু ফাউন্ডেশন” ২১ সদস্য বিশিষ্ট ভারতীয় কমিটির অনুমোদন

খালিয়জুরীতে মুক্তিযোদ্ধাদের কম্বল দিলেন সাজ্জাদুল হাসান

ময়মনসিংহ জেলা পুলিশের উদ্যোগে মাদ্রাসার ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ

দুর্গাপুরে রোগীদের পাশে ইউএনও

সেনাবাহিনীতেই ফিরে যাচ্ছেন  মমেকহা  পরিচালক ব্রিগেডিয়ার নাসিরউদ্দিন   

জাতীয় শুদ্ধাচার পুরস্কার পেলেন শিক্ষা অফিসার জীবন আরা বেগম

ময়মনসিংহে তিনজনের করোনা ভাইরাস সনাক্ত

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা বিষয়ক জরুরি তথ্য

শেখ হাসিনার একান্ত আদর্শের সৈনিক মোহনগঞ্জের পরীক্ষিত ছাত্রনেতা কামরুজ্জামান

ময়মনসিংহের তারাকান্দায় ৫ জন করোনায় আক্রান্ত !

করেনা সংকটে হত দরিদ্রদের সাহায্যে এগিয়ে আসলেন বিমান চেয়ারম্যান সাজ্জাদুল হাসান

৮০২ একর ভুমিতে ময়মনসিংহ বিভাগীয় সদর দফতরের কাজ শুরু হচ্ছে!

ময়মনসিংহের জাস্টিন ট্রুডু; মেয়র ইকরামুল হক টিটু

ময়মনসিংহে আকুয়ায় র‌্যাবের অভিযানে টিসিবির সয়াবিন তেল উদ্ধার : আটক

Top