anindabangla

১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , রবিবার , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ


জয়া আহসান (বা জয়া মাসউদ) হলেন একজন বাংলাদেশী মডেল ও অভিনেত্রী। তিনি পশ্চিমবঙ্গের চলচ্চিত্রেও কাজ করেন। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ছয়টি মেরিল-প্রথম আলো পুরস্কার ও তিনটি ফিল্মফেয়ার পুরস্কার পূর্বসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

তার অভিনীত প্রথম চলচ্চিত্র ব্যাচেলর (২০০৪)। তিনি নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত সৈয়দ শামসুল হক‘র নিষিদ্ধ লোবান উপন্যাস অবলম্বনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত গেরিলা চলচ্চিত্রে বিলকিস বানু চরিত্রে এবং রেদওয়ান রনি পরিচালিত চোরাবালি চলচ্চিত্রে সাংবাদিক নবনী আফরোজ চরিত্রে অভিনয় করে টানা দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।[১][২][৩] এরপর তিনি অনিমেষ আইচ পরিচালিত জিরো ডিগ্রী (২০১৫) ও অনম বিশ্বাস পরিচালিত দেবী চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে আরও দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

এপার হোক কিংবা ওপার, দুই বাংলাতেই সমান জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। উইকিপিডিয়া বলছে, ১ জুলাই ৪৯-এ পা দিলেন জয়া। বৃহস্পতিবার জন্মদিনে দুই বাংলা থেকেই শুভেচ্ছা বার্তায় ভাসলেন অভিনেত্রী।

 

বয়স ৪০ ছুঁই ছুঁই, তবে তাতে কী! শুধু রূপের জাদুতেই নয়, ফিটনেসেও যেকোনও নিউ কামারকে টেক্কা দিতে পারেন জয়া। কেরিয়ার শুরু করেছিলেন মডেলিং দিয়ে, পরবর্তীকালে বিজ্ঞাপন ও সিনেমা দুই ক্ষেত্রেই সমান জনপ্রিয়তা অর্জন করেন অভিনেত্রী।

জয়া আহসানের জন্ম বাংলাদেশের গোপালগঞ্জ জেলায়। তাঁর বাবা এ এস মাসউদ মুক্তিযোদ্ধা এবং মা রেহানা মাসউদ ছিলেন একজন শিক্ষিকা। জয়ারা দুই বোন এক ভাই। অভিনয় শুরুর আগে জয়া নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পাশাপাশি তিনি ছবি আঁকা শিখেছেন। অভিনেত্রী একটি সংগীত স্কুলও পরিচালনা করেন বলে জানা যায়।

২০০৪ সালে পরিচালর মোস্তফা সরয়ার ফারুকীর ‘ব্যাচেলর’ ছবির মাধ্যমে সিনেমার দুনিয়ায় পা রাখেন জয়া আহসান। পরবর্তীকালে নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিতে বিলকিস বানু চরিত্রে অভিনয় করে  ২০১২ সালে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার পান জয়া।

পরিচালক অরিন্দম শীলের হাত ধরে টলিপাড়ায় পা রাখেন জয়া। অভিনয় করেন আবর্ত (২০১৩) ছবিতে।

পরবর্তীকালে জয়া অবশ্য সৃজিত মুখোপাধ্যায় থেকে কৌশিক গঙ্গোপাধ্যায়, অতনু ঘোষ সহ টলিপাড়ার একাধিক পরিচালকের সঙ্গে কাজ করেছেন। ‘বিসর্জন’, ‘বিজয়া’, ‘কণ্ঠ’, ‘রবিবার’-এর ছবিতে জয়ার অভিনয় এপার বাংলার মানুষের মনেও জায়গা করে নিয়েছেন।

২০১৯-এ ‘রবিবার’-এর পর অতনু ঘোষের পরবর্তী ছবি ‘বিনি সুতোয়’ ছবিতে ঋত্বিক চক্রবর্তীর সঙ্গে জুটি বেঁধেছেন জয়া আহসান। তবে এই ছবিতে শুধু অভিনয় নয়, গানও গেয়েছেন জয়া।

অভিনয়ের পাশাপাশি, বাংলাদেশে জয়ার একটি নিজের প্রযোজনা সংস্থাও রয়েছে, নাম  ‘C-তে সিনেমা’। ২০১৮ সালে জয়ার প্রযোজনা সংস্থার তরফে প্রথম ছবি ‘দেবী’ মুক্তি পায়।

জয়ার ব্যক্তিগত ও পারিবারিক জীবন সম্পর্কে জানা যায়, তিনি বাংলাদেশের মডেল ও অভিনেতা ফয়সাল আহসানের সহধর্মিনী ছিলেন। ১৪ মে ১৯৯৮ সালে তাঁরা বিয়ে করেন। তবে ২০১১ সালে ফয়সালের সঙ্গে জয়া বিবাহ-বিচ্ছেদ হয়।

জানা যায়, কাজের ফাঁকে নিজের দেশ বাংলাদেশে পরিবারের সঙ্গেই সময় কাটাতে পছন্দ করেন জয়া আহসান।

আরো পড়ুন :ছোট অন্তর্বাসে ‘Super Hot’ প্রিয়াঙ্কা, সমুদ্রে বিপত্তি!





দেশ প্রপার্টিজ

করোনায় মানবিক সাহায্য দিন

রুমা বেকারী

করোনা ভাইরাস নিয়ে সতর্কীকরণ

নিত্যদিন বা উৎসবে,পছন্দের ফ্যাশন

ময়মনসিংহ সিটি কর্পোরেশন

Top
Top