Logo

ডেঙ্গু মোকাবেলায় মসিকের কার্যক্রম আরো জোরদার

অনিন্দ্য বাংলা
বৃহস্পতিবার, অক্টোবর ২৭, ২০২২
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা : দেশে ডেঙ্গুজ্বরের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় এডিস মশা প্রতিরোধ কার্যক্রমকে আরও জোরদার করেছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক)। সিটির ৩৩ টি ওয়ার্ডে ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হচ্ছে। ১৪০ টি হটস্পটকে প্রাধান্য দিয়ে প্রয়োগ করা হচ্ছে এডাল্টিসাইড ও লার্ভিসাইড। এর পাশাপাশি এডিস মশা সনাক্তে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংসে চলছে পরিচ্ছন্নতা অভিযানও। এছাড়াও, কোন নির্মাণাধীন ভবন বা কোন প্রতিষ্ঠানে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জরিমানা করা হচ্ছে। গত তিন মাসে লক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে।
তবে এসকল কার্যক্রম থেকেও ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতাকেই বেশি গুরুত্ব দিচ্ছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের  মেয়র মোঃ ইকরামুল হক টিটু। ইতোমধ্যে সিটি কর্পোরেশনের উদ্যোগে রোড শো এর মাধ্যমে সচেতনতামূলক গান প্রচার, মাইকিং, লিফলেট বিতরণ, স্থানীয় চ্যানেলে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ইত্যাদি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
মসিক মেয়র এ প্রসঙ্গে বলেন, এডিস মশা আমাদের ঘরে, ঘরের আঙিনায় বা অন্য যোকোন স্থানের তিন দিনের বেশি জমে থাকা পরিস্কার পানিতে বংশবিস্তার করে। এসব স্থানে নিজে উদ্যোগী হয়ে প্রজননস্থল ধ্বংস করা করতে হবে। ডাবের খোসা, গাড়ির টায়ার, ভাঙা বোতল, পরিত্যক্ত ফুলের টব ইত্যাদি নিজ উদ্যোগে সরিয়ে ফেলতে হবে। সম্মিলিত উদ্যোগ ও সচেতনতার মাধ্যমেই ডেঙ্গু মোকাবেলায় সফলতা অর্জন সম্ভব।