anindabangla

১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , রবিবার , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ


চাকুরীজীবী নারী-পুরুষদের পরিবার বা স্বামী -স্ত্রীর অবস্থানের কাছাকাছি পোস্টিং দিলে কাজের গতি আরো বাড়ে এবং পেশাগত দায়িত্ব পালনে আরো মনযোগী হয় এমনটাই বলছেন বিভিন্ন পেশাজীবি বিশেষজ্ঞরা।
পরিবার থেকে দূরে থেকে চাকুরী করার অনেক কুফল লক্ষ্য করা গেছে ইতিমধ্যে । দীর্ঘদিন পরিবার থেকে বিচ্ছিন্ন থাকা, মাসে দুদিন বা সপ্তাহে একদিন পরিবারকে সময় দেওয়াতে চাকুরীজীবি পরিবারের শান্তি বিনষ্ট হয় সর্বোতভাবে। বাবা বা মা প্রতিদিন কাছে না থাকায় কমবয়সী সন্তানরা মানসিকভাবে বিপর্যস্ত হয় বেশী। প্রত্যহ বাবা মায়ের আদর থেকে বঞ্চিত হওয়া এসব শিশুরা অল্প বয়স থেকেই মানসিক জটিলতার শিকার হয়। ফলে কৈশোর থেকেই শুরু হয় অপরাধ প্রবণতা। আজকের মাদক সমস্যা ও কিশোর গ্যাংগ তার জলন্ত উদাহরণ। বাবা মায়ের সাহচর্য ছাড়া বেড়ে ওঠা শিশুদের নিয়ে ভয়ানক আশংকা পোষণ করেছেন অনেক মনোবিশারদ।
শুধু তাই নয়, স্বামী স্ত্রী একত্রে না থাকার কারণে উভয়ের প্রতি অভিযোগ, অমিল, অসন্তোষ, অবৈধ প্রেম, পরকীয়া, নেশা, খুন, হত্যা ও বিবাহ বিচ্ছেদ ক্রমাগত বাড়ছে।
কথায় আছে সরকারি চাকুরী মানে বদলির চাকুরী! এটা ব্রিটিশ বিধান। আমাদের দেশে একজন কর্মকর্তা ৫ বছরের অধিক একস্থানে অবস্থান করেছেন এমনটা খুব কম। কেউ কেউ প্রতি বছর বদলী হোন এমন অসংখ্য কর্মকর্তা রয়েছেন। শাস্তিমূলক বদলী সেটা আলাদা। কিন্তু প্রতি বছর একজন কর্মকর্তার বদলীতে তাঁর তেমন কিছু সমস্যা না হলেও সমস্যা হয় তার পরিবার ও সন্তানদের। এক দুই বছর পরপর নতুন স্থান, নতুন পরিবেশ, নতুন স্কুল, নতুন কলেজ, নতুন শিক্ষক, বন্ধু বান্ধব! প্রচন্ড একটা ধকল যায় তাদের জীবনের উপর দিয়ে। ফলে এই যাতনায় অনেকে অস্বাভাবী হয়ে পরে। বঞ্চিত হয় সুন্দর জীবন যাপন থেকে।
পদায়ন হলে পোস্টিং বাধ্যতামূলক। এরপরও পোস্টিং এর আগে সুবিবেচনা প্রয়োজন।
আমরা যদি কর্মকর্তাদের কাছ থেকে ভালো কাজ চাই, তাহলে আমাদের ভাবতে হবে সুন্দর কর্ম পরিবেশের কথা। সুযোগ দিতে হবে তাদের পরিবার পরিজনদের সাথে একত্রে থাকার।
বিশেষ করে একজন নারী কর্মকর্তাকে পোস্টিং বা বদলী করার আগে তার একান্ত সাক্ষাৎকার নেয়া উচিত। কোথায় থাকে পোস্টিং দিলে কাজের সফলতা বজায় থাকবে। এটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। চাকুরির পোস্টিং এর ক্ষেত্রে আমাদের দেশে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও কতৃপক্ষরা পোস্টিংপূ্র্বক কর্মকর্তাদের সাথে মতবিনিময়ের মত এরকম গুড প্র্যাকটিস আছে কি না, আমার জানা নেই।
সময় বদলাচ্ছে, পরিবেশ বদলাচ্ছে, কর্মপরিকল্পনা বদলাচ্ছে, কর্ম পদ্ধতি বদলাচ্ছে! সবকিছুর সাথে তাল মিলিয়ে পাল্টাবে চাকুরী বিধিমালা, পদায়ন ও পোস্টিং এটাই সময়ের দাবী।
—মজিবুর রহমান শেখ মিন্টু





দেশ প্রপার্টিজ

করোনায় মানবিক সাহায্য দিন

রুমা বেকারী

করোনা ভাইরাস নিয়ে সতর্কীকরণ

নিত্যদিন বা উৎসবে,পছন্দের ফ্যাশন

ময়মনসিংহ সিটি কর্পোরেশন

Top
Top