anindabangla

৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , সোমবার , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
মহানগরের নেতা-কর্মীদের নিয়ে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে- মেয়র টিটু ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা দ্রব্যমুল্যের দাম কমানোর দাবীতে দুর্গাপুরে মানববন্ধন ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন ময়মনসিংহ সদর শাখার কাউন্সিল অনুষ্ঠিত গফরগাঁওয়ের ঝোপে অটোরিকশা চালকের লাশ! চাঞ্চল্যকর বারেক হত্যা মামলায় আসামিদের বিজ্ঞ আদালতে জবানবন্দী পরিবেশ এবং জনস্বাস্থ্য রক্ষায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ ডেঙ্গু মোকাবেলায় মসিকের কার্যক্রম আরো জোরদার ময়মনসিংহে জেলা জামাতের সেক্রেটারীসহ গ্রেফতার ৩৭ ৭২ ঘন্টায় বস্তাবন্দি লাশের রহস্য উদঘাটনসহ ২ আসামি গ্রেফতার

অনিন্দ্যবাংলা ডেস্ক :  আজকাল সবাই কম-বেশী স্বাস্থ্য সচেতন। সবাই চায় নিজের ওজনটা একটু কমিয়ে নিজেকে একটু সুদর্শন রাখতে। পাশাপাশি ওজন কমানেতো, বিভিন্ন রোগবালাই থেকে নিজেকে রক্ষা করা। কারণ ওজন বেশি হলে বিভিন্ন রোগে মানুষ আক্রান্ত হয় বেশি।

ডায়াবেটিস  থেকে শুরু করে আরো অনেক মরণব্যাধি। তাই বন্ধুরা নিজেকে রোগবালাই থেকে রক্ষা করতে এবং নিজেকে সুদর্শন দেখাতে ওজন কমানোর কোনো বিকল্প নেই। ওজন কমানো মানে কিন্তু আপনার বয়স এবং উচ্চতার সাথে আপনার ওজন টাকে ম্যানেজ করে রাখা।

ওজন কমানো কিন্তু  ওজন বাড়ানোর মত তত সহজ কাজ নয়। কারণ ওজন কমাতে গেলে আপনার প্রতিদিনের খাদ্যাভাসে একটা বড় ধরনের পরিবর্তন আনতে হবে। এর পাশাপাশি আপনাকে রেগুলার ব্যায়াম তো করতেই হবে।

এখন আপনাদেরকে আমি একটি পরিপূর্ণ ডায়েট চার্ট দিব যে ডায়েট চারটা ফলো করলে ছেলে-মেয়ে নির্বিশেষে আপনারা খুব অল্প সময়ে আপনাদের ওজন কমিয়ে নিজেকে সুদর্শন দেখাতে পারেন।

এখানে যে খাবারের চার্টটি আমি আপনাদের সাথে শেয়ার করলাম সেটি সবাই ফলো করতে পারেন-

কিন্তু যে সকল বন্ধুদের ওজন একটু বেশি তাদের জন্য এটি করা প্রথম ধাপে একটু  কষ্টকর হবে।

কিন্তু বন্ধুরা আপনারা হতাশ হয়ে যাবেন না, কিছু পেতে হলে তো কিছু ছাড় দিতে হয়। তাছাড়াও বন্ধুরা আপনারা প্রথমদিকে এই নতুন খাদ্য অভ্যাস এর সাথে পরিচিত হতে একটু সমস্যা অনুভব করলেও,পরে পরে এই নতুন খাদ্য অভ্যাস  আপনার নিয়মিত খাদ্যাভ্যাসের পরিণত হবে।

তাই বন্ধুরা ওজন বাড়া নিয়ে আর হতাশায় না থেকে আমার দেওয়া নতুন এ খাদ্যভ্যাস ফলো করুন। এবং এক মাসের মধ্যে নিজের 5 থেকে 6 কেজি ওজন কমিয়ে নিজেকে সুদর্শন করে তুলুন।

তাহলে বন্ধুরা এখন দেখা যাক……

আমাদের এই নতুন খাদ্যভ্যাস ঠিক রাখতে হলে, আপনাকে খুব সকাল বেলা ঘুম  থেকে উঠতে হবে।

সকাল বেলা ঘুম থেকে উঠে যে কাজটি আপনি প্রথমে করবেন সেটি হল গরম জল পান করবেন। কিন্তু গরম জলের সাথে সামান্য কিছু উপাদান মিক্স করতে হবে।

ভোরের কাজঃ

একটা পাত্রে পানি নিয়ে তাতে কিছু এলাচ,লেবুর রস,আদা দিয়ে মিক্স করে  আপনি( ১৫-২০)  মিনিট পানিগুলো সিদ্ধ করবেন। সিদ্ধ করার পরে যখন আপনি পানিগুলো নামাবেন, তখন ঠান্ডা হওয়ার জন্য কিছুটা সময় দিবেন। যখন ঠান্ডা হয়ে আসবে তখন আপনি ওখান থেকে দুই গ্লাস পানি পান করে নিবেন। পানি পান করার পরে দশ মিনিট বিরতি দিয়ে আপনি আপনার নিয়মিত এক্সারসাইজ  করে নিবেন। ব্যায়াম আপনি আপনার পছন্দমত করতে পারেন। অনেকেই ইউগা, করে জিমে যায়।

আবার অনেকে বাসায় সুইমিং এসব করে। মোট কথা, যেকোনো একটি আপনার পচন্দের ব্যায়াম আপনি বেছে নিতে পারেন।  কিন্তু সেটা অবশ্যই হতে হবে ৩০ বা ৪৫ মিনিটের মত সময় ধরে ব্যায়াম করা। যখন আপনার শেষ হবে তখন এসে আপনি আটটা থেকে নয়টার মধ্যে আপনার সকালের নাস্তাটা সেরে ফেলবেন। আপনাকে মনে রাখতে হবে সকালের নাস্তাটা করতে হবে এবং নয়টার মধ্যখানে করতে হবে এর বাইরে যাওয়া যাবে না।

এরপরে আসা যাক আমাদের দুপুরের খাবারে …

দুপুরের খাবার

বন্ধুরা দুপুরের জন্য যে খাবারটি আমরা আপনাদের জন্য সাজিয়েছি সেটি আপনারা গ্রহণ করতে চেষ্টা করবেন। জানি এই খাবারটি গ্রহণ করা আপনাদের জন্য একটু কষ্টকর হবে। কারণ আপনারা আপনাদের আগের খাবারের যে তালিকা তাতে দুপুরের খাবারে অনেক মুখরোচক খাবার রাখতেন।

কিন্তু বন্ধুরা আপনারা যদি আপনাদের শরীরের ওজন কমিয়ে নিজেকে সুদর্শন দেখাতে চান একটু কষ্ট তো করতেই হবে।

এখন দেখা যাক সে খাবারের তালিকা টি কি?

বন্ধুরা দুপুরে আপনাকে সম্পূর্ণভাবে ভাত রুটি মশলা যুত্ত এ জাতীয়  খাবারগুলো ত্যাগ করতে হবে। এর জায়গায় যে খাবারটি আপনি নিবেন সেটি হল মৌসুমী কিছু শাকসবজি আপনাকে নিতে হবে এবং ছোলার মধ্যে একটা ফ্যান বসিয়ে তাতে কিছু পরিমাণ অলিভ অয়েল দিয়ে কিছু হলুদ আর এলাচ দিয়ে তাতে হালকা পরিমাণ জিরা দিয়ে আপনাকে লাউ কুচিগুলো ঢেলে দিতে হবে যখন একটু সিদ্ধ হয়ে আসবে তখন  সেটা আপনি খান।

রাতের খাবারঃ

বন্ধুরা আপনাদের রাতের খাবার এবং ঘুমাতে যাওয়ার সময় এর মধ্যে যদি লম্বা বিরতি থাকে আপনাকে এই অভ্যাসটি পরিহার করতে হবে কারণ আপনাকে তাড়াতাড়ি ঘুমাতে যেতে হবে। আপনি যত তাড়াতাড়ি ঘুমাতে যাবেন যত তাড়াতাড়ি আপনি সকালে ঘুম থেকে উঠতে পারবেন এবং আপনাকে একটা সাউন্ড স্লিপ দিতে হবে যেটা অবশ্যই সাত থেকে আট ঘণ্টা টানা ঘুম।

আপনার মধ্যে যদি আমাদের এই ডায়েট ফলো করার মত সামর্থ্য এবং ইচ্ছা থেকে থাকে তাহলে আপনারা এটা ফলো করতে পারেন। আমরা আপনাদেরকে ১০০%  শিউর করতেছি আপনারা যদি এই চার্ট টা  ফলো করতে পারেন এক মাসের মধ্যে আপনাদের 5 থেকে 6 কেজি ওয়েট কমাতে পারবেন।





মহানগরের নেতা-কর্মীদের নিয়ে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে- মেয়র টিটু

ময়মনসিংহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি ঘোষণা

দ্রব্যমুল্যের দাম কমানোর দাবীতে দুর্গাপুরে মানববন্ধন

ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশন ময়মনসিংহ সদর শাখার কাউন্সিল অনুষ্ঠিত

গফরগাঁওয়ের ঝোপে অটোরিকশা চালকের লাশ!

চাঞ্চল্যকর বারেক হত্যা মামলায় আসামিদের বিজ্ঞ আদালতে জবানবন্দী

পরিবেশ এবং জনস্বাস্থ্য রক্ষায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ

ডেঙ্গু মোকাবেলায় মসিকের কার্যক্রম আরো জোরদার

ময়মনসিংহে জেলা জামাতের সেক্রেটারীসহ গ্রেফতার ৩৭

৭২ ঘন্টায় বস্তাবন্দি লাশের রহস্য উদঘাটনসহ ২ আসামি গ্রেফতার

দেশ প্রপার্টিজ

করোনায় মানবিক সাহায্য দিন

রুমা বেকারী

করোনা ভাইরাস নিয়ে সতর্কীকরণ

নিত্যদিন বা উৎসবে,পছন্দের ফ্যাশন

ময়মনসিংহ সিটি কর্পোরেশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Top
Top