Logo

অগ্নিঝরা সাঁওতাল বিদ্রোহ দিবসে নেই কর্মসূচি

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, জুন ৩০, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক : ৩০ জুন সাঁওতাল বিদ্রোহ দিবস। দিবসটি উপলক্ষে এবার করোনার জন্য হবিগঞ্জের চা বাগানগুলোতে তেমন কোন কর্মসূচি গ্রহণ করা হয়নি। যদিও দিবসটিতে জেলার চুনারুঘাট, মাধবপুর, বাহুবল, নবীগঞ্জ উপজেলার চা বাগানগুলোতে বসবাসকারী প্রায় ৩০ হাজার সাঁওতাল প্রতি বছর দিনব্যাপী কর্মসূচি পালন করে আসছিলেন।
এ ব্যাপারে চুনারুঘাট উপজেলার চানপুর চা বাগানের বাসিন্দা ও আদিবাসী ফোরাম হবিগঞ্জ জেলার আহবায়ক স্বপন সাঁওতাল জানান, “হবিগঞ্জের চা বাগানগুলোতে প্রায় ৩০ হাজার সাঁওতাল রয়েছে। আমাদের রয়েছে নিজস্ব ভাষা ও সংস্কৃতি। প্রতি বছর আমরা জাকজমকভাবে দিবসটি পালন করলেও এবার করোনার জন্য কোন কর্মসূচি প্রহণ করা হয়নি। তবে কয়েকটি বাগানে সীমিত আকারে কিছু অনুষ্ঠান আয়োজন করা হবে।”
তিনি আরও জানান, ‘সহজ-সরল সাঁওতালরাই এই উপমহাদেশের দুর্গম জঙ্গল ও ভূমিকে কঠোর পরিশ্রম করে আবাদী জমিতে রুপান্তর করে কৃষির প্রচলন করে। এখনও সাঁওতালরা চা শিল্প ও কৃষিতে যেভাবে কাজ করে আর কেউই এভাবে কাজ করে না। কিন্তু সাঁওতালরা তাদের এই পরিশ্রমের কোন স্বীকৃতি পায়নি। সরকারী কোন পৃষ্টপোষকতা না থাকায় আমাদের সংস্কৃতি ও ভাষা বিলীন হওয়ার পথে।’