Logo

এসপি জয়িতা শিল্পীর সেরা বই ‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, মার্চ ২২, ২০২২
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা : জয়িতা শিল্পী। পুলিশে কর্মরত আছেন প্রায় এক যুগ। বর্তমানে তিনি পুলিশ সুপার। উপপরিচালক  হিসেবে দায়িত্ব পালন করছেন র‌্যাব-৪ এ।  তবে কাজের মধ্যেই সীমাবদ্ধ থাকেননি। পেশাগত দায়িত্ব পালনের বাইরেও সংগ্রহ করেছেন দেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস। কাজের ফাঁকে ফাঁকে তুলে এনেছেন দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা অবহেলিত বীরাঙ্গনাদের দু:খ কথা।

এইতো গেলো অমর একুশে গ্রন্থমেলা-২০২২এর শেষ দিন ১৭ মার্চ বৃহস্পতিবার জাতির পিতা বঙ্গুবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে প্রকাশিত হয়েছে এসপি জয়িতা শিল্পীর লেখা নবম প্রকাশনা মহান মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের নিয়ে  ‘১৯৭১ সম্ভ্রমের স্বাধীনতা’ বইটি। বইমেলায় বইটি প্রকাশ করেছে ‘পারিজাত প্রকাশনী’।

পুলিশ প্রশাসনের উচ্চ পদস্থ হয়ে গুরু দায়িত্ব পালনের পরও তিনি শিল্প ও সাহিত্য চর্চায় পিছিয়ে নেই। প্রশাসনিক শত ব্যস্ততার মাঝেও তিনি লিখছেন কবিতা, গল্প ও প্রবন্ধ বই। ইতোমধ্যেই তার প্রকাশিত ৫টি বই পাঠক মহলে ব্যাপক সারা জাগিয়েছে। এই খ্যতিমান গুনি লেখকের প্রকাশিত বইগুলো হলো, জলে দাগ কেটে দিও ( কাব্যগ্রন্থ-২০১৩), রাজারবাগে প্রজার পুলিশ (প্রবন্ধ-ছোট গল্প-২০১৭), উড়াল পাখি মন (কাব্যগ্রন্থ-২০১৮), মানুষের কথা (ছাট গল্প-২০১৯) ও ঘরের মধ্যে ঘর শূন্য (কাব্যগ্রন্থ-২০১৯)। একুশে বইমেলা-২০২০ এ খ্যাতি অর্জনকারী এই লেখকের চতুর্থ কাব্যগ্রন্থ ‘রক্তধারায় বঙ্গবন্ধু’ প্রকাশিত হয়েছে। জোনাকী প্রকাশনী (স্টল নং ৬৯০-৬৯৩) এই কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে।

‘রক্তধারায় বঙ্গবন্ধু’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ, চেতনা, কর্ম, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ নিয়ে লিখা প্রায় আশিটির মত কবিতা কাব্যগ্রন্থটিতে স্থান পেয়েছে। যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে পাঠক মহলের হৃদয়ের গভীরে নাড়া দিবে। মুজিববর্ষ উপলক্ষে প্রকাশিত এই বিশেষ কাব্যগ্রন্থটি উৎসর্গ করা হয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বিভিন্ন বইয়ের জন্য জয়িতা শিল্পী পেয়েছেন জাতীয় সম্মাননা। তার প্রথম লেখা ‘রাজারবাগে প্রজার পুলিশ’-এর জন্য ‘লেখক ও প্রাবন্ধিক সম্মাননা-২০১৭’, ‘উড়াল পাখি মন’ কাব্যগ্রন্থের জন্য ‘উদীয়মান কবি, সম্মাননা-২০১৮’ ও ‘নিষ্পাপ নক্ষত্র’ কাব্যগ্রন্থে জন্য ‘বিশিষ্ট কবি ও গবেষক সম্মাননা-২০২০’ অর্জন করেছেন তিনি।

জয়িতা শিল্পী। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক-স্নাতকোত্তর, ক্রিমিনোলজি এন্ড ক্রিমিনাল জাস্টিজসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পুলিশ সাইন্সে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। ২৭তম বিসিএস পরীায় উত্তীর্ণ হয়ে পুলিশ প্রশাসনের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। জাতিসংঘ শান্তিরা মিশন ডি আর কঙ্গোতে তিনি দতার সাথে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। দেশে-বিদেশে বিভিন্ন আন্তর্জাতিক প্রশিণ সম্পন্ন পুলিশ ক্যাডারের এই কর্মকর্তা মাগুরা জেলা পুলিশ, খুলনা মেট্টোপলিটন পুলিশ (কেএমপি), ঢাকা মেট্টোপলিটন পুলিশ (ডিএমপি)সহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। দায়িত্ব পালন করেছেন ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) হিসাবে ।
জয়িতা শিল্পী কলেজ জীবন থেকেই লেখালেখিতে হাতেখড়ি জয়িতা শিল্পীর। শিক্ষাজীবনে খণ্ডকালীন চাকরি, কলেজে শিক্ষকতা, এনজিওসহ বিভিন্ন পেশায় জড়িত ছিলেন। এখনও এতটুকু অবসর পেলেই লিখতে বসেন।

জয়িতা শিল্পীর বই পড়ে সাবেক আইজিপি জাবেদ পাটোয়ারী বলেছিলেন, পুলিশ বাহিনীর কোনো কর্মঘণ্টা নেই। তারা জনগণের জন্য সবসময় পরিশ্রম করে। তেমনি একজন কঠোর পরিশ্রমী ও মেধাবী জয়িতা শিল্পী। তার লেখাগুলোতে বাস্তবতার ছোঁয়া আছে। এসব লিখা সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে কার্যত ভূমিকা রাখবে।

সমাজে জঙ্গিবাদ নির্মূল করতে তরুণ প্রজন্মের যে ভূমিকা রাখা উচিত, জয়িতা শিল্পী তার সাহিত্য চর্চার মাধ্যমে সেই কাজগুলো করেছেন বলে উল্লেখ করেন। জাবেদ পাটোয়ারী আরো বলেন, জয়িতা একজন প্রতিষ্ঠিত পুলিশ কর্মকর্তা হয়েও শিল্প-সাহিত্য চর্চার মাধ্যমে জঙ্গিবাদ নির্মূলে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এই প্রতিবাদী সাহিত্যচর্চার ধারাবাহিকতা বজায় রাখার জন্য আহ্বান জানান তিনি।