Logo

ভেন্টিলেটর তৈরিতে আমেরিকান কোম্পানি যে কারণে সহায়তা করছে ওয়ালটনকে

অনিন্দ্য বাংলা
বুধবার, এপ্রিল ১, ২০২০
  • শেয়ার করুন

ফুসফুসের ব্রোংকিউল গুলি যখন ফ্লামেটেড হয় এবং জলীয় পদার্থ জমে তখন শ্বসনের মাধ্যমে নেয়া অক্সিজেন অক্সিহিমোগ্লোবিনে রুপান্তরে বাধা প্রাপ্ত হয় তখন শুরু হয় শ্বাস কষ্ট এবং নিউমোনিয়া । এরূপ সময় শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখতে ভেন্টিলেটর লাগে এবং এটি তৈরি করা এত সহজ কোন বিষয় না ।

আপনারা জেনেছেন ওয়ালটন দেশে ভেন্টিলেটর তৈরি করতে যাচ্ছে । কিন্তু এত হাইটেক জিনিস তারা কিভাবে বানাবে? বলা হচ্ছে আমেরিকান কোম্পানি Medtronic ওয়ালটন কে সব ধরনের সহায়তা করবে ।
এখানে প্রশ্ন আসে Medtronic কেন ওয়ালটন কে এই ক্রান্তিকালে সহায়তা করছে?? এর পেছনে একজন বাঙ্গালীর প্রতি কৃতজ্ঞতা না প্রকাশ করলে অন্যায় হবে । তিনি হলে বিশ্বের এক নম্বর মেডিকেল ইকুইপমেন্ট নির্মাতা কোম্পানি Medtronic এর CEO জনাব ওমর ইসরাক । এই কোম্পানির সম্পদের পরিমান $১০০ বিলিয়নের বেশি । সারা বিশ্বে প্রায় ১ লক্ষ মানুষ কাজ করে এই কোম্পানিতে ।বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ‘ওমর ইশরাক’ ভেন্টিলেটর তৈরীর কৌশল (সোর্স কোড) উন্মুক্ত করেছেন। ওমর ইশরাক চিকিৎসা সরঞ্জাম তৈরির বিশ্বখ্যাত উৎপাদন প্রতিষ্ঠান মেডট্রনিক –এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও চেয়ারম্যান। করোনা মোকাবেলায় ভেন্টিলেটর অর্থ্যাৎ কৃত্তিম শ্বাসপ্রশ্বাস যন্ত্র অত্যাবশ্যক। বাংলাদেশে ভেন্টিলেটরের যথেষ্ট ঘাটতি রয়েছে! খোদ যুক্তরাষ্ট্রেই ভেন্টিলেটরের অভাব দেখা দিয়েছে। প্রযুক্তি মন্ত্রী জুনাইদ অাহমদ পলক দেশীয় কোম্পানী দিয়ে ভেন্টিলেটর প্রস্থুতের অঙ্গীকারও করেছেন। সেনাবাহিনীর তড়িৎ-প্রকৌশল, বুয়েট সহায়তাও করবে। এই খবরটি অনেক বড় সুসংবাদ বাংলাদেশের জন্যে। শুধুমাত্র ভেন্টিলেটর সুবিধেই মৃত্যুজনিত ক্ষয়-ক্ষতি অনেক কমিয়ে নিয়ে অাসতে পারে। তবে যতো দ্রুত সম্ভব উৎপাদনে অাসতে হবে।

ঠিক এরকম একটি কোম্পানির CEO জনাব ওমর ইসরাক ঢাকায় জন্ম গ্রহন করা এবং সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে পড়া একজন গর্বিত বাঙ্গালী । তার আরেকটি পরিচয় আছে । Intel কে চেনেনা এমন কোন মানুষ নেই । জনাব ওমর ইসরাক এই Intel কোম্পানির চেয়ারম্যান।

ফেসবুকে ভারতীয়রা গর্ব করে নাসায় তাদের অমুক অমুক বিজ্ঞানী আছে, গুগলে আছে ইত্যাদি ইত্যাদি । কিন্তু আমারা বাংলাদেশীরা কখনো এদেশের সফল মানুষদের চিনতে চাইনা । আগ্রহ পাইনা । ডেফ্রেস এর আগে বেশ কয়েকটি পোস্টের মাধ্যমে এরকম অনেক বাংলাদেশির সাথে পরিচয় করিয়ে দিয়েছে ।

কোভিট-১৯ এর এই দুর্যোগে জনাব ইসরাক Medtronic কোম্পানির তৈরি করা PB-560 ভেন্টিলেটর এর স্বত্ত উন্মুক্ত করে দিয়েছেন । যে কেউ চাইলে এখন থেকে ডিজাইন এবং স্পেসিফিকেশন নিয়ে এটি তৈরি করতে পারবে । ওয়ালটনের ক্ষেত্রে সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে Medtronic

সোর্সঃ ডিফেন্স রিসার্স ফোরাম,