Logo

ওয়াশিংটনে ইসরায়েলের চুক্তিতে স্বাক্ষর করবে আমিরাত ও বাহরাইন

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, সেপ্টেম্বর ১৫, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক :  ওয়াশিংটনে আজ অনুষ্ঠিত হবে ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের ঐতিহাসিক শান্তি চুক্তির স্বাক্ষর অনুষ্ঠান। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নিতে ইতিমধ্যে ওয়াশিংটনে এসে পৌঁছেন আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান, বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ জায়ানি ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু। ‍যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে।

ইসরায়েলের সঙ্গে ঐতিহাসিক চুাক্তি করে শান্তি প্রতিষ্ঠার ক্ষেতে আরব আমিরাত নতুন যুগের সূচনা করতে যাচ্ছে বলে মন্তব্য করেন আমিরাতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পলিসি প্ল্যানিং বিভাগের মহাপরিচালক জামাল আল মুশারাখ।

তাছাড়া ইসরায়েলের সঙ্গে এই চুক্তির মাধ্যমে ফিলিস্তিন ইস্যু থেকে সড়ে পড়া নয় বলে ব্যাখ্যা করেন বাহরাইনের রাষ্ট্রীয় গণমাধ্যম। বরং এটিকে ইরানের ভয়াবহতা থেকে বাহরাইনকে সুরক্ষার মাধ্যম বলে উল্লেখ করা হয়।

গত ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে আরব আমিরাত ঐতিহাসিক শান্তি চুক্তির ঘোষণা আসে। এরপর গত ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের বাহরাইনের স্বাভাবিক সম্পর্কের ঘোষণা আসে। আজ ইসরায়েলের সঙ্গে উভয় উপসাগরীয় দেশের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হবে।

প্রায় ২৭ বছর পর ইসরায়েল উপসাগরীয় দেশ আমিরাত ও বাহরাইনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে। ইতিপূর্বে ১৯৯৩ সালের ১৩ সেপ্টেম্বর প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন প্রধান ইয়াসির আরাফাতের সঙ্গে ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী ইটজাক রাবিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজে করমর্দন করেন।

সূত্র : আরব নিউজ