Logo

করোনায় ২৪ ঘণ্টায় ৫১ জনের মৃত্যু

অনিন্দ্য বাংলা
বুধবার, সেপ্টেম্বর ১৫, ২০২১
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৭ হাজার ৫৮ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৯০১ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৩৬ হাজার ৩৪১ জন।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ৮৭৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৯০ হাজার ৫৪১ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮০৮ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৪টি, জিন এক্সপার্ট ৫৫টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬০৯টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৮ হাজার ৫৪৪টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ৬১৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৯৩ লাখ ৩২ হাজার ৪৬০টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হাড় ৬ দশমিক ৬৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৪৬ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক শূন্য ২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

এছাড়া ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫১ জনের মধ্যে পুরুষ ৩২ জন ও ১৯ জন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে চারজন, খুলনা বিভাগে পাঁচজন, বরিশাল বিভাগে তিন জন, সিলেট বিভাগে পাঁচজন এবং ময়মনসিংহে তিনজন রয়েছেন। ৪১ জনের মধ্যে সরকারি হাসপাতালে ৪৪ জন, বেসরকারি হাসপাতালে সাতজন মারা গেছেন।

মৃত ব্যক্তিদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৮ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে পাঁচজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিনজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে দুইজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৫২১ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন এক হাজার ২৮৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৭৫ হাজার ৩০৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ২৮ হাজার ২৩১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৪৭ হাজার ৭৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।