Logo

কোটি টাকার হলুদ কচ্ছপ!

অনিন্দ্য বাংলা
রবিবার, জুন ৬, ২০২১
  • শেয়ার করুন

ভারতের পশ্চিমবঙ্গের একটি পুকুরে পাওয়া গেছে হলুদ রঙের কচ্ছপ। মঙ্গলবার দেশটির বন বিভাগের কর্মকর্তারা কচ্ছপটিকে উদ্ধার করেন। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ভারতে পাওয়া গেল হলুদ রঙের বিরল কচ্ছপ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, এর আগে গত জুলাইয়ে ওডিশায় একই রঙের একটি কচ্ছপ পাওয়া গিয়েছিল। ভারতীয় বন বিভাগের কর্মকর্তা দেবাশীষ শর্মা গত মঙ্গলবার টুইটারে সদ্য উদ্ধার করা কচ্ছপটির ছবি প্রকাশ করেছে।

দেবাশীষ বলেন, পশ্চিমবঙ্গের বর্ধমানের একটি পুকুরে কচ্ছপটির খোঁজ পাওয়া যায় এবং পরে সেটিকে উদ্ধার করা হয়। বিশেষজ্ঞরা ধারণা করছেন, জিনগত পরিবর্তন থেকে কচ্ছপটির গায়ের রং হলুদ হয়ে থাকতে পারে।

টুইটারে দেবাশীষ শর্মা লিখেছেন, ‘আজ (মঙ্গলবার) পশ্চিমবঙ্গের বর্ধমানের একটি পুকুর থেকে একটি হলুদ কচ্ছপ উদ্ধার করা হয়েছে। এটি বেশ বিরল কচ্ছপ।’

এদিকে এই হলুদ রঙের কচ্ছপটির ছবি টুইটারে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। কচ্ছপটির প্রতি অনেকেরই আগ্রহ দেখা যাচ্ছে। ভারতের বন বিভাগের অনেক জ্যেষ্ঠ কর্মকর্তা কচ্ছপের এই ছবি রিটুইট করেছেন।

দেবাশীষ শর্মা আরও লিখেছেন, ‘এ নিয়ে দ্বিতীয়বারের এ ধরনের কচ্ছপ পাওয়া গেল ভারতে। এর আগে ওডিশার বালাসোরে এমন কচ্ছপ পাওয়া গিয়েছিল। অবশ্য এটি এখনো স্পষ্ট নয় যে এটি নতুন জাতের কচ্ছপ নাকি জিনগত পরিবর্তন থেকে এমন হয়েছে।

বন্য প্রাণিবিষয়ক তত্ত্বাবধায়ক ভানুমিত্র আচার্য বলেছেন, ‘এটি একটি বিরল কচ্ছপ। খোলসসহ কচ্ছপটির পুরো দেহই হলুদ রঙের। আমি এমন কচ্ছপ আগে কখনো দেখিনি।’