বিশেষ প্রতিনিধি: আজ ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার পাঁচ বছর পূর্ণ হচ্ছে। ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার দাবিতে দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর ২০১৫ সালের ১৩ অক্টোবর বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোণা, শেরপুর এই চারটি জেলা সমন্বয়ে ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠা করেন।

তবে, বিগত পাঁচ বছরেও বিভাগীয় শহরে দৃশ্যমান কোনো উন্নতি না হলেও নতুন বিভাগীয় সদর দপ্তর স্থাপনের জন্য প্রস্তাবিত ৮০২ দশমিক ৫৭ একর জমি বরাদ্দের প্রশাসনিক অনুমতির সুখবরটি মিলেছে। এছাড়াও পিপিপির মাধ্যমে জয়দেবপুর-ময়মনসিংহ সড়কটি দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ১০ লেনের সড়ক নির্মাণের লক্ষ্যে প্রকল্পটি ইতিমধ্যেই ক্রয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ সভায় অনুমোদন লাভ করেছে। উদ্বোধনের অপেক্ষায় দেশের সর্ববৃহৎ ৫০ মেগাওয়াট স্যোলার পাওয়ার প্ল্যান্ট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ময়মনসিংহের সুতিয়াখালিতে স্থাপিত হয়েছে। অর্থ বরাদ্দ না থাকায় কম গতিতে চলছে ব্রহ্মপূত্র নদ খননের চলমান প্রকল্পটি।

ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার পাঁচ বছরেও গুরুত্বপূর্ণ ও প্রত্যাশিত অনেক উন্নয়ন এখনো সাধিত হয়নি। ২২টি বিভাগীয় দপ্তর এখনও স্থাপিত হয়নি। ভূক্তভোগীরা জানান, দেড়শত বছরের প্রাচীন ময়মনসিংহ নগরীর সরু রাস্তায় ধারণক্ষমতার অতিরিক্ত যানবাহন চলাচলের কারণে প্রতিনিয়ত তীব্র যানজটের কবলে পড়ছে মানুষ। ফলে শহরটিতে বর্তমানে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

এদিকে বিভাগের উন্নয়েনে ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ (এমএমপি) প্রতিষ্ঠা, ময়মনসিংহ বিভাগ উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা, শহরের ভিতরের আন্তঃজেলার সড়কসমূহ চার লেনে উন্নীতকরণ করা, ময়মনসিংহ-নেত্রকোণা-মোহনগঞ্জ-ধর্মপাশা-জয়শ্রী বাজার-জামালগঞ্জ-সুনামগঞ্জের হাওরের উপর দিয়ে উড়াল সেতু ও সড়ক নির্মাণ, ময়মনসিংহ মেট্রোপলিটন আদালত স্থাপন, ময়মনসিংহ মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে পূর্ণাঙ্গ ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় স্থাপন, বিভাগের সকল জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন, বিভাগের প্রতিটি জেলায় অর্থনৈতিক জোন স্থাপন, একটি শ্রম আদালত স্থাপন, হালুয়াঘাট-নালিতাবাড়ী-ধানুয়া-কামালপুরে ইমিগ্রেশনসহ পূর্ণাঙ্গ স্থলবন্দর প্রতিষ্ঠা এ্ছাড়াও শেরপুরে মেডিকেল কলেজ স্থাপন এখন সময়ের দাবী।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) প্রথম মেয়র ইকরামূল হক টিটু বলেন, প্রধানমন্ত্রী চান একটি আধুনিক ও সুন্দর বিভাগীয় শহর গড়ে তুলতে। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুসারে নাগরিকদেরকে একটি বাসযোগ্য সুন্দর নগরী উপহার দেয়ার লক্ষ্যে সিটি কর্পোরেশনের উদ্যোগে পরিকল্পিত শহর গড়ে তোলার জন্য দীর্ঘমেয়াদী একটি মাস্টারপ্ল্যাণ প্রণয়ন করা হচ্ছে। নগরীর রাস্তা ও ড্রেন নির্মাণের জন্য ১ হাজার ৫৭৫ কোটি টাকার প্রকল্পটি এখন একনেকে পাসের অপেক্ষায়। এছাড়াও ২টি পার্ক, একটি বাস টার্মিনাল ও একটি ট্রাক টার্মিনাল নির্মাণের জন্য ৪৪২ কোটি টাকার টাকার আরেকটি প্রকল্প এবং আধুনিক উন্নতমানের ২০ তলা নগর ভবন নির্মাণে অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। জলাবদ্ধতার স্থায়ী সমাধানের জন্য একটি পরামর্শক প্রতিষ্ঠান নিযুক্ত করা হয়েছে।

ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান এনডিসি জানান, সরকার দেশের অষ্টম বিভাগের সার্বিক উন্নয়নে অত্যন্ত আন্তরিক। ইতিমধ্যেই ব্রহ্মপুত্র নদের ওপাড়ে ময়মনসিংহ সদর উপজেলায় ভূমিতে আধুনিক, পরিকল্পিত নতুন বিভাগীয় সদর দপ্তর প্রতিষ্ঠার জন্য গণপূর্ত ও নগর উন্নয়ন অধিদপ্তর মহাপরিকল্পনা প্রণয়ন কাজ শুরু করেছে। এছাড়াও আন্তর্জাতিকমানের বিভাগীয় স্টেডিয়াম নির্মাণেরও দ্রুত পদক্ষেপ নেয়া হবে।

ময়মনসিংহ বিভাগ উন্নয়ন পরিষদ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম বলেন, ত্রিশালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের ইতিপূর্বে সরকারের নেয়া নীতিগত সিদ্ধান্তের বাস্তবায়ন করা। যমুনা নদীর তলদেশে রেল ও সড়ক পথসহ ট্যানেল নির্মাণ, ঢাকা থেকে ময়মনসিংহ-জামালপুর-তারাকান্দি হয়ে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেললাইন স্থাপন, ময়মনসিংহ-জামালপুর-তারাকান্দি-বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে রংপুর-দিনাজপুর পর্যন্ত, দেওয়ানগঞ্জ-জামালপুর-ময়মনসিংহ হয়ে চট্রগ্রাম ও সিলেট রুটে আরো ৩টি আন্ত:নগর ট্রেন চালু করা সহ ময়মনসিংহ-ঢাকা রেলপথে প্রতি ঘন্টায় ঘন্টায় যাত্রীবান্ধব ট্রেন চালু করতে হবে।

উল্লেখ্য, ব্রিটিশ সরকার ১৭৮৭ সালের ১ মে ময়মনসিংহ জেলা এবং ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠা করে। ঢাকা বিভাগ প্রতিষ্ঠার ১৮৬ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগ প্রতিষ্ঠা করেন।