Logo

পথমানুষদের পুনর্বাসনে সবাইকে এগিয়ে আসতে হবে

অনিন্দ্যবাংলা
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২১
  • শেয়ার করুন

রিপোর্ট: জান্নাতুল ফেরদৌস রানু
অনিন্দ্যবাংলা ডট কম।।
দেশের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ যদি হয় গনমাধ্যম, তাহলে আমাদের লেখনিতে এই অসহায় মানুষগুলোর হতে পারে নিরাপদ আশ্রয়, একটুকরো মাথাগোঁজার ঠাঁই । এটা আমাদের সামাজিক দায়বদ্ধতা।
আসা যাওয়ার পথে আপনি, আপনারা দেখে থাকবেন কত অসহায়, অনিরাপত্তায় দিন কাটাচ্ছে এই মানুষগুলো। তাই এসব চিত্র সমাজে বিত্তশালী মানুষদের কাছে তুলে ধরার প্রয়োজন আছে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ও আন্তরিকায় সারা দেশে আজ উন্নয়নের জয়জয়কার। বিশেষ করে রাস্তা ঘাট উন্নয়ন হচ্ছে, সমূদ্র জয় হয়েছে, পদ্মা সেতুর কাজ শেষ হয়েছে। বিভিন্ন এলাকায় গুচ্ছগ্রাম হয়েছে, ঘরহীন মানুষ ঘর পাচ্ছে। কিন্তু শহরের রাস্তার পাশে, রেললাইনের ধারে, ড্রেনের পাড়ে কাগজের বানানো ঘরগুলোতে বসবাসকারী পথমানুষদের কোন পূর্ণবাসন হচ্ছে না! অভূতপূর্ব উন্নয়নের দেশে এটা লজ্জার এবং বেমানান।
আমি অতি সামান্য একজন নারী সাংবাদিক। আমাকে কজন বা চিনেন বা জানেন ! আমার বাবা ছিলেন গর্বিত পুলিশ বাহিনীর একজন সদস্য ও বীর মুক্তিযোদ্ধা। কিন্তু আমি এখনও সংবাদের শিক্ষার্থী, নবীন। কিন্তু আপনাদের অনেককে এই শহর, দেশ, রাস্ট্র চিনে, জানে, সম্মান করে। দেশের চরম মূহুর্তে বড় বড় আলোচনায় আপনারা থাকেন।
তাই এই সমস্যার সমাধান আপনারাই করতে পারবেন। পত্র পত্রিকার লেখনী বা চিত্রায়ণের মাধ্যমে তুলে ধরুন পথ মানুষদের দুরাবস্থা। আমরা যখন পথ চলি, চোখে পড়ে এসব সর্বহারা মানুষদের জীবন তখন খুব কষ্ট হয়, বিবেক নাড়া দেয়।
দেশের প্রতিটি দূর্যোগ মোকাবেলা করে দেশ এগিয়ে যাচ্ছে। এবার এই মানুষগুলোর নিরাপত্তার ব্যাবস্থায় গন মাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আমার বিশ্বাস।
১৯৭১-যুদ্ধ কালিন সময়ে সাহসিকতার ভূমিকা এই সাংবাদিকরাই রেখেছিলেন, প্রাণ দিয়েছিলেন অনেকে। আজ সেই চিত্র আমরা আগামী প্রজন্মকে দেখাতে পারি। আপনাদের আলোচনা ও চেষ্টায় এর সমাধান মিলবে। সবাইকে শ্রদ্ধা ও অভিনন্দন জানিয়ে, পরিশেষে একান্ত অনুরোধ করছি বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে ভাবার জন্য। মানুষ হোক মানুষের জন্য। পথ মানুষ পাক আপন ঠিকানা।
ফটো : জান্নাতুল ফেরদৌস রানু