Logo

“বীর মুক্তিযোদ্ধা কমরেড আবুল হাসেম করোনা আক্রান্ত হয়ে মচিমহা’তে মৃত্যুবরণ করেন”

অনিন্দ্য বাংলা
মঙ্গলবার, আগস্ট ৪, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: করোনাআক্রান্ত হয়ে বাংলাদেশের কমিউনিস্টপার্টির নেতা ও কৃষকসংগঠক বীর মুক্তিযোদ্ধা কমরেড আবুল হাশেমের আজ ২-৫০ মিনিটে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুতেগভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহআলম।
দীর্ঘদিন ধরে কৃষক আন্দোলনেরএকজন অগ্রসৈনিক কমরেড আবুল হাশেম তার লড়াই এবং সংগ্রামের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। বাংলাদেশকৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের নেতা হিসেবে কমরেড আবুল হাশেমের লড়াইয়ের যাত্রা শুরু হয়। উত্তাল আইয়ুব বিরোধী আন্দোলনের কারণে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। এরপরথেকে তিনি কৃষক আন্দোলনে সামিল হন।
তিনি মুক্তিযুদ্ধে ন্যাপ-সিপিবি-ছাত্রইউনিয়ন গেরিলা বাহিনীর একজন সম্মুখ যোদ্ধা ছিলেন। স্বাধীনতা পরবর্তীকালে তিনি লবণ আন্দোলনের গণবিক্ষোভ চলাকালীন সময়ে অনুষ্ঠিত ‘ভুখামিছিলের’ প্রায় পনের হাজার মানুষের নেতৃত্ব দেন। ১৯৭৭-৭৮ সালে তিনি জেলা কমিউনিস্ট পার্টির সম্পাদকমন্ডলীর সদস্য হিসেবে দায়িত্বপালন করেন। সর্বশেষ তিনি ময়মনসিংহ জেলা কমিউনিস্ট পার্টির সদস্য এবং তারাকান্দি উপজেলা পার্টির সভাপতির দায়িত্বে ছিলেন।
এছাড়া তিনি জেলা কৃষক সমিতির আহবায়ক, সাধারণ সম্পাদক ওপরবর্তীতে সভাপতি ছিলেন। ভূমি জরিপ দুর্নীতি বিরোধী আন্দোলনের তিনি ছিলেন একজন অগ্রসেনানী। উল্লেখ্য জীবদ্দশায় তিনি তিনবার গ্রেফতার হয়েছিলেন।
নেতৃবৃন্দ আরও বলেন, কৃষকদের পাশে একনিষ্ঠ লড়াই সংগ্রামে তাঁর অসামান্য ভূমিকা দেশের মানুষ শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। নেতৃবৃন্দ তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা ও সহমর্মিতা জানান।
কমরেড আবুল হাসেম এর মৃত্যুতে , – ইউ এন ও- ময়মনসিংহ, “গার্ড অব ওনার” প্রদান করার পার- গার্ড অব ওনার প্রদান করেন,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি- ময়মনসিংহ জেলা কমিটি।
বাংলাদেশ কৃষক সমিতি- ময়মনসিংহ জেলা কমিটি সহ- গণ সংগঠন সমূহের নেতৃবৃন্দ ।