Logo

ময়মনসিংহে ১৫ দিনের বৃক্ষমেলা !

অনিন্দ্য বাংলা
রবিবার, আগস্ট ৭, ২০২২
  • শেয়ার করুন

 মজিবুর রহমান শেখ মিন্টু :  “বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ”এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে ময়মনসিংহে ১৫ দিন ব্যাপী বিভাগীয় বৃক্ষমেলার উদ্বোধন করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

৪ আগষ্ট বৃহস্পতিবার বিকেলে মহানগরীর টাউনহলে এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে জেলা প্রশাসন ও ময়মনসিংহ বনবিভাগের যৌথ আয়োজনে আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় বন কর্মকর্তা একেএম রুহুল আমীন। সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস।

প্রধান অতিথির বক্তব্যে গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণের ক্ষেত্রে বিশেষভাবে গুরুত্বারোপ করেছেন। কাজেই পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের বৃক্ষরোপণের প্রতি আরও গুরুত্ব দিতে হবে।

এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো: ইকরামুল হক টিটু, ময়মনসিংহ রেঞ্জ পুলিশের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মোঃ এনামুল কবির, জেলা পরিষদের প্রশাসক অধ্যাপক ইউসুফ খান পাঠান, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক পুলক ক্রান্তি চক্রবর্তী,অতিরিক্ত পুলিশ সুপার ফজলে রাব্বী, ময়মনসিংহ মহানগর আ’লীগের সভাপতি মোঃ এহতেশামুল আলম।

অনুষ্ঠানের শুভ সূচনায় জেলা প্রশাসন প্রাঙ্গণে গাছের চারা রোপন করা হয়। এরপর এক বর্ণাঢ্য র‍্যালী জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়। টাউন হল প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করা হয়।

এসময় বন বিভাগের সামাজিক বনায়নের সাথে সম্পৃক্ত ১৬ জন পুরুষ ও ৬ জন মহিলা উপকারভোগীর মধ্যে লভ্যাংশের চার কোটি তেতাল্লিশ লাখ ছয় হাজার টাকা অনলাইনে প্রদান করা হয়।

এছাড়া বিগত ১০ বছরে ময়মনসিংহ বন বিভাগের আওতায় ৭২২৩ জন পুরুষ ও ২৫০৭ জন মহিলা উপকারভোগীর মধ্যে চুয়ান্ন কোটি আটানব্বই লাখ চৌদ্দ হাজার টাকার লভ্যাংশ বিতরণ করা হয়েছে।