Logo

ময়মনসিংহে ” বিশ্ব সংগীত দিবস “- এ ছয়জন সংগীত গুনীকে সম্মাননা “

অনিন্দ্য বাংলা
বুধবার, জুন ২২, ২০২২
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা :  বিশ্ব জুড়ে বিচিত্র গান, এক সপ্তকে বেঁধেছি প্রান ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২১জুন ময়মনসিংহে পালিত হলো বিশ্ব সংগীত দিবস। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ, ময়মনসিংহ বিভাগীয় শাখার এবারের আয়োজনে ছিলো শোভাযাত্রা, দলীয় ও একক সংগীত, যন্ত্র সংগীত নৃত্য, বাউল গান ও গুনীজন সম্মাননা। জয়নুল উদ্যানের বৈশাখী মন্ঞ্চের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র জনাব ইকরামুল হক টিটু ও উদ্বোধক ছিলেন উপমহাদেশের প্রখ্যাত বাউল শিল্পী সুনীল কর্মকার।

স্বাগত বক্তব্যা রাখেন অধ্যাপিকা সুমিতা নাহা, সারওয়ার জাহান, মুক্তিযোদ্ধা বিমল পাল ও আলী ইউসুফ অনুষ্ঠানের শুরুতে ৩৫ টি সংগঠনের অংশগ্রহণে বের করা হয় বিশ্বশান্তি, সম্প্রীতি ও মানবতার কামনায় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি দুপুর ৩ঃ ২০ মিনিটে বের হয়ে ময়মনসিংহের জয়নুল উদ্যান প্রদক্ষিণ করে। সুশোভিত ও সুসজ্জিত বাদ্যযন্ত্রের সাথে বিভিন্ন শ্লোগান তোলা হয় ।

এ প্রসঙ্গে আয়োজক সংঠনের সাধারণ সম্পাদক রেজাউল করিম আসলাম বলেন, ” আমরা চাই সংস্কৃতি খাতে বাজেট বাড়ানো হউক , দুর্নীতির সংস্কৃতি বন্ধ হউক। এছাড়াও সংগীতের সাথে বিশ্বাবাসীর একাত্ম মিলন ঘটুক। ” ‘বিশ্ব সঙ্গীত দিবস’ উপলক্ষে বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, ময়মনসিংহ বিভাগ প্রতি বছর দুইজন গুণী ব্যক্তিত্বকে সম্মাননা দিয়ে শ্রদ্ধা জানিয়ে থাকে।

এ প্রসঙ্গে আয়োজক কমিটির সভাপতি মাহবুব শরীফ বলেন, “২০১৯ সালে সংগীতে ওস্তাদ সুনীল ধর ও বাদ্যযন্ত্রে ওস্তাদ পবিত্র মোহন দে কে প্রদান করা হয় সম্মাননা। পরবর্তীতে ২০২০ ও ২০২১ সনে করোনা অতিমারীর কারণে এই দিবস স্বল্প পরিসরে করতে হয়েছে বিধায় কাউকে সম্মাননা দেয়া হয়নি। এ বছর আমরা ২০২০,২০২১ এবং ২০২২ সনের জন্যে ছয়জন গুণী ব্যাক্তিত্বকে সম্মাননা জানিয়ে শ্রদ্ধা প্রদানের জন্য মনোনীত করা হয়। ” যারা হলেন ২০২০ সালের জন্য জনাব মোফাজ্জল হোসেন বালা (সঙ্গীত) ও জনাব ফজলুল হক (সঙ্গীত)। ২০২১ সালের জন্য জনাব আফজাল হোসেন (সঙ্গীত) ও জনাব আব্দুল হাই (সঙ্গীত) ২০২২ সালের জন্য শ্রী তাপস চক্রবর্তী (নৃত্য) ও শ্রী নির্মল কুমার দাস (সঙ্গীত)। সম্মাননা প্রদানের সমন্বয়ক হিসেবে ছিলেন সুবীর ধর বিলু, আহসান হাবিব রুবেল, সাজ্জাদুর রহমান সাজু ও অভিজিৎ ঘোষ।

অনুষ্ঠানের সংগীত সমন্বয়ক হিসেবে ছিলেন সীমা জামান ও উজ্জ্বল দে। ফয়সাল আহমেদ শিপন ও অমিত দের সন্ঞ্চলনায় অনুষ্ঠানে দলীয় সংগীতে অংশগ্রহণ করে – বকুল আনন্দধারা সংগীত বিদ্যায়তন, নোভিস ফাউন্ডেশন, ছায়ানট সাংস্কৃতিক সংস্থা। সংগীত পরিবেশন করে – সন্দীপন সাংস্কৃতিক সংস্থা, বাংলাদেশ রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, সমকাল মিউজিক্যাল ব্যান্ড, উজ্জ্বল সংগীতালয়, সুর তাল লয় সংগীত একাডেমী, সাতসুর শিল্পীগোষ্ঠী, দুঃখু মিয়া সাংস্কৃতিক একাডেমী, সরগম সংগীত বিদ্যালয়, সুরমুকুর, ময়মনসিংহ সাংস্কৃতিক একাডেমী ও চরৈবেতী। নৃত্য পরিবেশন করে- উদীচী শিল্পী গোষ্ঠী, বহুরূপী সাংস্কৃতিক একাডেমী, নৃতগ্রাম, নর্তন, ওস্তাদ ইউনুস আহমেদ স্মৃতি সংসদ। সবশেষে বাউল গান পরিবেশন করে ময়মনসিংহ বাউল সমিতি।