Logo

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক আলোচনা নয় অস্ত্রাগার কমানোর পর সিদ্ধান্ত: চীন

অনিন্দ্য বাংলা
বুধবার, জুলাই ৮, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক : বেইজিংয়ের সঙ্গে মিল রেখে ওয়াশিংটন যদি অস্ত্রভাণ্ডার উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনে তবেই যুক্তরাষ্ট্র, রাশিয়ার সঙ্গে ত্রিপক্ষীয় পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ আলোচনায় যোগ দেবে চীন। বুধবার চীনের জ্যেষ্ঠ এক কূটনীতিক এ মন্তব্য করেছেন।
পারমাণবিক অস্ত্র সক্ষমতার দৌঁড়ে এখনও যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার চেয়ে অনেক পিছিয়ে রয়েছে চীন। যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার অন্তত ৫ হাজার করে পারমাণবিক ওয়ারহেড রয়েছে। বিপরীতে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, চীনের কাছে এই ওয়ারহেড আছে মাত্র ৩২০ টি।
এর অর্থ হচ্ছে চীনের সঙ্গে অস্ত্রভাণ্ডার সক্ষমতায় সামঞ্জস্য আনতে গেলে যুক্তরাষ্ট্রকে সাড়ে ৪ হাজারের বেশি ওয়ারহেড সরিয়ে ফেলতে হবে।
পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সঙ্গে ত্রিপক্ষীয় আলোচনায় যোগ দেয়ার জন্য বারবার চীনের প্রতি আহ্বান জানিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু বেইজিং বলছে, যুক্তরাষ্ট্র, রাশিয়ার তুলনায় চীনের পারমাণবিক অস্ত্রভাণ্ডার অনেক কম হওয়ায় এটি আলোচনার বাইরে রাখতে হবে।
বুধবার বেইজিংয়ে এক প্রেস ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের প্রধান ফু কং বলেন, আমি আপনাদের আশ্বস্ত করছি- যুক্তরাষ্ট্র যদি বলে যে তারা পারমাণবিক অস্ত্রভাণ্ডার চীনা স্তরে নামিয়ে আনতে প্রস্তুত রয়েছে, তাহলে চীন এই আলোচনায় পরের দিনই অংশ নিয়ে খুশি হবে। কিন্তু আসলে আমরা জানি- এটি ঘটবে না।
পারমাণবিক চুক্তির নতুন শুরু নামে পরিচিত ত্রিপক্ষীয় এক আলোচনায় যুক্তরাষ্ট্র-রাশিয়ার সঙ্গে চীনের অংশগ্রহণ চান ট্রাম্প। যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে এই চুক্তি নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে। কিন্তু চীন সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে যেকোনও ধরনের পারমাণবিক চুক্তিতে অংশ নেয়ার বিষয়টি প্রত্যাখ্যান করছে। সূত্র: সিএনএন।