Logo

সড়কবিহীন কালভার্টের উপর ঘর!

অনিন্দ্য বাংলা
বুধবার, জুলাই ১, ২০২০
  • শেয়ার করুন

অনিন্দ্যবাংলা ডেস্ক: নেত্রকোনা জেলার খালিয়াজুরি উপজেলার চাকুয়া ইউনিয়নের ফরিদপুর গ্রাম। হাওরাঞ্চলের দ্বীপ উপজেলা খালিয়াজুরির প্রত্যন্ত এই এলাকার একটি সড়কবিহীন কালভার্ট রয়েছে এটি। চারিদিকে পানি আসায় সেই কালভার্টে আশ্রয় পেয়েছে একটি ঘর!

এলজিইডি খালিয়াজুরি উপজেলা প্রকৌশলী মো. ইউসুফ আলী জানান, এটি ত্রাণ মন্ত্রনালয় থেকে করেছে। পরিকল্পনাবিহীন হওয়ায় এমনটি হয়েছে বলেও তিনি বলেন। এটি মূলত ফরিদপুর থেকে লেপসিয়া বেড়িবাঁধের সড়কের কালভার্ট। নিচে দিয়ে বাইপাস সড়ক আছে। তবে মাপঝোক করে এলজিইডি থেকে তারা প্রস্তাবনা পাঠিয়েছেন বলেও জানান তিনি। চাকুয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রহমত আলী জানান, এটি কি হিসেবে করেছে সড়ক নাই কিছু নাই, তিনি জানেন না। তিনি বলেন, গত কয়েক বছর ধরেই দেখছি। চরম ভোগান্তি নিয়ে শুকনায় মানুষ চলে। আর এটিতে মানুষ ঘর বেধে সুবিধা নেয়।

পরবর্তীতে উপজেলা ত্রাণ ও দুর্যোগ পুনর্বাসন কর্মকর্তা রাজিব আহমেদের সাথে কথা বললে তিনি জানান, গত ২০১৬-১৭ অর্থ বছরে কালভার্টটি করা হয়। চাকুয়া ইউপির গোরস্থানের খালের উপর ৪০ ফুট দৈর্ঘের কালভার্টটি ৩০ লক্ষ ৮৯ হাজার ৩০৮ টাকায় কাজটি করেন ঠিকাধারী প্রতিষ্ঠান হাবিব এন্টারপ্রাইজ। এটি বাস্তবায়নে পূর্বের কর্মকর্তা সাইফুল ইসলাম ছিলেন না বলে তিনি দাবী করেন।

তিনি জানান জনগুরুত্বপূর্ণ সড়ক এটি। এমপি মহোদয়ের নির্বাচনী প্রতিশ্রুতির অংশ এটি। ৩ দশমিক ৫০ কিলোমিটার এই সড়ক দিয়ে চাকুয়ার ফরিদপুর সহ বেশ কটি গ্রামের মানুষ হাওরাঞ্চলের বড় বাজার লেপসিয়া এলাকায় চলাচল করে। কালভার্টের সংযোগ সড়ক না থাকার কথা স্বীকার করে তিনি বলেন আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।

তবে এর উপরে ঘরটি কে বা কারা তুলেছে তা তিনি জানেন না। তিনি বলেন, আগেও একজন ঘর তুলেছিলো। আমরা বলে সেটি সরিয়েছি। তবে দূর্গম হাওরের মাঝখানে থাকায় সব সময় খোঁজ নেয়া যায় না বলেও জানান তিনি।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এই এইচ এম আরিফুল ইসলাম জানান, আমি অবশ্যই খোঁজ নিয়ে বিষয়টি দেখছি।