Logo

হোটেল রেঁস্তোরায় লাগাতার অভিযান মসিক স্বাস্থ্যবিভাগের

অনিন্দ্য বাংলা
বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২
  • শেয়ার করুন

মজিবুর রহমান শেখ মিন্টু: এবার মাথা বেঁধে মাঠে নামলো মসিকের স্বাস্থ্য ও স্যানিটেশন বিভাগ । মেয়র টিটু’র নির্দেশনায় ভেজালমুক্ত খাবার উৎপাদন ও বিপনন নি‌শ্চিত করতে শহরজুড়ে চলছে লাগাতার অভিযান। এবার এই টীমে সরাসরি সংযুক্ত হয়েছেন খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার।
অভিযান চলে নগরীর গাঙ্গিনার পাড়, সি কে ঘোষ রোড এলাকায় প্রেসক্লাব ক্যান্টিন, স্বাদ কফি হাউজ, ধানসিঁড়ি, সারিন্দা, মেনসা, ফালাক সহ অনেকগুলো হোটেল-রেস্তোরাঁয়। অভিযানে যেসব খাদ্য প্রতিষ্ঠানের প্রিমিসেস লাইসেন্স নাই তাদেরকে দ্রুত লাইসেন্স করার জন্য নির্দেশনাসহ হোটেল রেস্তোরাঁগুলোর রান্না-ঘরের খাবার উৎপাদন, কাঁচামাল, সেগুলোর সংরক্ষণ, তৈরী ও ফ্রি‌জে পচা-বাসী খাবার রাখা হয়েছে কী না, তা চেক করা হয় ।
এসময় কর্মকর্তারা প্রতিষ্ঠানগুলোর খাবার প্রস্তুতকারী কর্মীদের পরিস্কার পরিচ্ছন্ন থাকার বিশেষ পরামর্শ দেন। কর্মীদের বাধ্যতামূলক হাতে ওয়ানটাইম গ্লাভস ও মাথায় হেয়ার নেট ব্যবহার করার জন্যও নির্দেশ দেয়া হয়। পাশাপশি হোটেল-রেঁস্তোরা কর্মচারীদের স্বাস্থ্য ও শৃঙ্খলা নিয়ন্ত্রণে তাঁদের এন আই ডি কার্ডসহ পরিচয়পত্র মসিকের নিকট পৌঁছানোর জন্য আদেশ দেয়া হয়।
এদিকে খাবার সামগ্রী ভেজাল প্রতিরোধে এমন লাগাতার অভিযানে বিশেষ আস্থা তৈরী হচ্ছে ভোক্তাদের মাঝে। ভোক্তারা অভিযান দেখে বেশ খুশী। তবে অভিযানে কোন প্রতিষ্ঠানেই ভেজাল খাবার না পাওয়ায় কেউ কেউ বিস্ময় প্রকাশ করছেন।
সচেতন মহল মনে করেন, এই অভিযানকে আরো শক্তিশালী করতে হবে। অভিযানে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা, ভোক্তা অধিকার, নির্বাহী ম্যাজিস্ট্রেট ম.সি.ক ও প্রয়োজনীয় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি নিশ্চিতসহ প্রতি সপ্তাহে একদিন করে অভিযান চালাতে হবে।
অভিযানের টীমলিডার স্বাস্থ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার বলেন, আমাদের বর্তমান অভিযান সচেতনতামূলক। এই পর্যায়ে আমরা হোটেল-রেস্তোঁরা কর্মচারী ও মালিকদের কাউন্সিলিং ও সতর্ক করছি। পরের অভিযানগুলোতে আমরা অনেক কঠোর হব। ভেজালের বিরুদ্ধে মসিক জিরো টলারেন্সে থাকতে চায়, এটাই মেয়র মহোদয়ের দিকনির্দেশনা।
অভিযানে সংগে ছিলেন, মসিকের স্যানিটারী ইন্সপেক্টর মোঃ সাইফুল ইসলাম, মোঃ জয়নাল আবেদীন,মোঃ রেজাউল আলম, মোঃ মোখলেছুর রহমান, সহকারী আব্দুর রহমান সুরুজ।